আর্ন্তজাতিকজাতীয়

প্রধানমন্ত্রী বিকেলে গ্লোবাল গেটওয়ে ফোরামে ভাষণ দেবেন

ওপেন প্রেস ডেস্ক :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ২৫ অক্টোবর ২০২৩ বুধবার বিকেলে ‘গ্লোবাল গেটওয়ে ফোরাম’ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেবেন। প্রধানমন্ত্রী জিজিএফ কনফারেন্স ভেন্যু প্ল্যানারি হলে সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে যোগ দেবেন এবং ব্রাসেলসের স্থানীয় সময় দুপুর দেড়টা থেকে আড়াইটার মধ্যে ভাষণ দেবেন। সংবাদ-বাসস

প্রধানমন্ত্রী ইউরোপিয়ান কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইনের আমন্ত্রণে বুধবার থেকে অনুষ্ঠেয় দুই দিনব্যাপী সম্মেলনে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে মঙ্গলবার সন্ধ্যায় ব্রাসেলসে পৌঁছেছেন। সকালে তিনি ইসি প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। দ্বিপাক্ষিক বৈঠকের পর প্রধানমন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং ইউরোপীয় বিনিয়োগ ব্যাংকের মধ্যে স্বাক্ষরিত নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫০ মিলিয়ন ইউরোর একটি ঋণ সহায়তা চুক্তি প্রত্যক্ষ করবেন।

ইসি এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে ৪৫ মিলিয়ন ইউরোর একটি অনুদান চুক্তিও স্বাক্ষরিত হবে। এছাড়া বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতের জন্য বাংলাদেশ সরকার ও ইসির মধ্যে একটি ১২ মিলিয়ন ইউরো অনুদান চুক্তি স্বাক্ষরিত হবে। বাংলাদেশ সরকার ও ইসি  সামাজিক খাতে ৭০ মিলিয়ন ইউরোর পাঁচটি ভিন্ন অনুদান চুক্তি স্বাক্ষর করবে।

প্রধানমন্ত্রী ইসির ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিশনার জেনেজ লেনারসিকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। তিনি টিভি চ্যানেল ইউরোনিউজে একটি সাক্ষাৎকার দেবেন। ইউরোপীয় পার্লামেন্টের ভাইস-প্রেসিডেন্ট নিকোলা বিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট ডা. ওয়ার্নার হোয়ার এবং ইসির ইন্টারন্যাশনাল পার্টনারশিপ কমিশনার জুটা উরপিলাইনেনের সঙ্গে পৃথক দ্বিপাক্ষিক বৈঠক করবেন। সন্ধ্যায় তিনি গ্লোবাল গেটওয়ে ফোরামে অংশগ্রহণকারী রাষ্ট্র ও সরকারপ্রধানদের সম্মানে উরসুলা ভন ডের লেইনের দেওয়া নৈশভোজে যোগ দেবেন।

২৬ অক্টোবর তিনি বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রুর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। প্রধানমন্ত্রী লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন। একই দিন বিকেলে শেখ হাসিনা বেলজিয়ামে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনায় যোগ দেবেন। ২৭ অক্টোবর প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে

Share

Follow us