জাতীয়

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী পদত্যাগ করেছেন

ঢাকা, ওপেন প্রেস ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দেশের পরিবর্তিত পরিস্থিতিতে সংসদ ভেঙে দেওয়ার ২৭ দিন পর আজ ২ সেপ্টেম্বর, ২০২৪ সোমবার পদত্যাগ করেছেন। আজ সন্ধ্যায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত এক গেজেট প্রজ্ঞাপন জারি করা হয়েছে। খবর বাসস।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, “দ্বাদশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংবিধানের ৭৪ (২) (ঘ) ধারা অনুযায়ী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতির কাছে স্বাক্ষরযুক্ত পত্রযোগে পদত্যাগপত্র জমা দিয়েছেন। তাঁর পদত্যাগপত্রটি রাষ্ট্রপতি কর্তৃক আজ (২ সেপ্টেম্বর, ২০২৪) গৃহীত হয়েছে এবং উক্ত তারিখে এটি কার্যকর হয়েছে।

ছাত্র-জনতার গণঅভ্যূত্থানে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন একদিন পর ৬ আগস্ট সংসদ ভেঙে দেন। পরে নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অর্ন্তর্র্বতীকালীন সরকার দায়িত্ব গ্রহণ করে।

২০১৩ সালের ৩০ এপ্রিল শিরীন শারমিন চৌধুরী প্রথমবারের মতো সংসদের স্পিকার হন। এরপর থেকে তিনি নিরবচ্ছিন্নভাবে সেই পদে বহাল ছিলেন। ২০১৪ সালের জাতীয় নির্বাচনে রংপুর-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

গত ২৭ আগস্ট, সাম্প্রতিক ছাত্র-জনতার আন্দোলনের সময় রংপুরে মুসলিম উদ্দিন নামে এক জুয়েলারি শ্রমিকের মৃত্যুর ঘটনায় শিরিন শারমিন চৌধুরীকে একটি হত্যা মামলার আসামি করা হয়। শিরিনসহ ১৭ জনকে আসামি করে রংপুর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন মুসলিমের স্ত্রী দিলরুবা আক্তার।

Share

Follow us