বিজ্ঞান-প্রযুক্তি

সাইবার নিরাপত্তা আইন : আলোচনার তাগিদ বিএফইউজে ও ডিইউজের

রওশন ঝুনু, ঢাকা : ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলে মন্ত্রীসভার সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। একই সঙ্গে সাইবার নিরাপত্তা আইন নিয়ে অংশীজনদের সঙ্গে আলোচনার তাগিদ দিয়েছেন নেতৃবৃন্দ।
বৃহস্পতিবার, ১০ আগস্ট ২০২৩ বিএফইউজের সভাপতি ওমর ফারুক ও মহাসচিব দীপ আজাদ এবং ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন এক যৌথ বিবৃতিতে বলেন, অংশীজনদের এড়িয়ে, ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছিলো। তখন থেকেই সাংবাদিক সমাজ, আইনটির বিবর্তনমূলক ধারা বাতিলের দাবি জানিয়ে আসছিলো। দেরিতে হলেও সরকারের মন্ত্রীসভা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।
ডিজিটাল নিরাপত্তা আইনে হয়রানিমূলকভাবে সাংবাদিকদের বিরুদ্ধে চলমান মামলাগুলো বাতিলের দাবি জানান নেতৃবৃন্দ।
প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনে সংবিধানে মতপ্রকাশের স্বাধীনতা ও মৌলিক মানবাধিকার ঘোষণার ভাবাদর্শকে অক্ষুন্ন রাখার দাবি জানান নেতৃবৃন্দ। তারা বলেন, প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনে অনধিক ২৫ লক্ষ টাকা অর্থদণ্ডের বিধান রাখা হবে বলে সরকারের আইনমন্ত্রীর বক্তব্যে সাংবাদিক সমাজে হতাশা নেমে এসেছে। আমরা আশঙ্কা করছি ডিজিটাল নিরাপত্তা আইনের মতো সাইবার নিরাপত্তা আইনেও কতিপয় বিবর্তনমূলক ধারা সংযুক্ত করা হতে পারে যেসব ধারার অপপ্রয়োগ স্বাধীন সাংবাদিকতার অন্তরায় হয়ে দাঁড়াতে পারে। পুরনো পণ্য নতুন মোড়কে পরিবেশন করা হলে তা সাংবাদিক সমাজ কোনোভাবেই মেনে নেবে না।
Share

Follow us