আইন-আদালত

সকল রাজনৈতিক মামলা প্রত্যাহার ও বন্দিদের মুক্তি দিতে হবে : সুপ্রিম কোর্ট বার সভাপতি

ঢাকা, ওপেন প্রেস ডেস্ক : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) সভাপতি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেছেন, দেশের বিরোধী দলীয় রাজনৈতিক নেতাকর্মী ও শিক্ষার্থীদের বিরুদ্ধে সকল রাজনৈতিক উদ্দেশ্যে প্রণোদিত মামলা প্রত্যাহার এবং এসব মামলায় কারা বন্দিদের মুক্তি দিতে হবে।

সুপ্রিম কোর্ট বার অডিটোরিয়ামে আজ ৬ আগস্ট, ২০২৪ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান। খবর বাসস।

তিনি বলেন, স্বৈরাচার এক নায়ক শাসনের পতন হয়েছে। যে প্রজন্ম মুক্তিযুদ্ধ দেখেনি তারাই যুদ্ধ করে দেশকে স্বৈরাচার মুক্ত করেছেন। নতুন প্রজন্মকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, তারাই আগামী দিনে একটি গণতান্ত্রিক ও সুশাসনের বাংলাদেশ নিশ্চিত করবে।

তিনি কোটা সংস্কার আন্দোলনে শহিদ ছাত্রদের জাতীয় বীরের মর্যাদা দেওয়ার দাবি জানান।

ব্যারিস্টার খোকন বলেন, শেখ হাসিনার সরকার দেশের সকল খাত ধ্বংস করে দিয়েছে। দলীয় লোকদের ব্যাংকের লাইসেন্স দিয়ে এবং দল দাস চাটুকারদের অবৈধ সুবিধা দিয়ে দেশের আর্থিক খাতকে ধ্বংস করে দিয়েছে। দেশের লক্ষ কোটি টাকা বিদেশে পাচারের সুযোগ করে দিয়েছে। মানুষের হাহাকার, মানুষের চাহিদা ও গণতান্ত্রিক অধিকার উপলব্ধি করতে না পারায় ছাত্র জনতার স্বতঃস্ফূর্ত বিপ্লবে শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে গেছে।

শেখ হাসিনা বর্তমানে ভারতে অবস্থান করছেন উল্লেখ করে বার সভাপতি বলেন, বাংলাদেশ-ভারত বন্দি বিনিময় চুক্তি আছে। সেই চুক্তির আলোকে শেখ হাসিনাকে গ্রেপ্তার করে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি জানান তিনি।

তিনি বলেন, দেশের মানুষ নতুন করে স্বাধীনতার স্বাদ উপলব্ধি করছেন। বিচার বিভাগসহ বিভিন্ন প্রতিষ্ঠানে দলীয়করণের মাধ্যমে অযোগ্যদের নিয়োগ দেয়া হয়েছে। অনেক বিচারক ন্যায় বিচার করেননি। এক পক্ষকে সুবিধা দিয়েছেন, অন্যদিকে অপর পক্ষকে ন্যায় বিচার থেকে বঞ্চিত করেছেন। তিনি এসব বিচারকদের অবিলম্বে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন।

মাহবুব উদ্দিন খোকন বলেন, সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও তার পুত্র বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে উদ্দেশ্যমূলক মিথ্যা মামলায় সাজা দেয়া হয়েছে। তাদের সাজা প্রত্যাহারের দাবি জানান।

বার সভাপতি বলেন, শেখ হাসিনার সরকারের পতনের মধ্যদিয়ে নতুন এক বাংলাদেশের স্বপ্ন দেখছেন এ দেশের মানুষ। এ বিজয়কে কেন্দ্র করে দেশে সংখ্যালঘু সম্প্রদায়সহ অন্যান্য মানুষ এবং রাষ্ট্রীয় সম্পদ বিনষ্ট যেনো কেউ না করে সেদিকে সবার দৃষ্টি আকর্ষণ করেন। সংখ্যালঘু সম্প্রদায়ও শেখ হাসিনা সরকারের সময় তাদের লোকজন দ্বারা নির্যাতিত হয়েছিল।

তিনি বলেন, একটি মহল পরিকল্পিতভাবে ধ্বংসাত্মক কার্যক্রমে জড়িত থাকতে পারে, সেজন্য সকলকে সজাগ থাকতে হবে।

তিনি বলেন, দেশের বিচার বিভাগকে স্বাধীন ও শক্তিশালী করা সময়ের দাবি। উচ্চ আদালতে বিচারক নিয়োগে তিনি নীতিমালা তৈরির দাবি জানান।

Share

Follow us