ক্রীড়া

স্বর্ণ জয়ী বেলারুসের জন্য কোন জাতীয় সঙ্গীত বাজেনি

প্যারিস, (৩ আগস্ট, ২০২৪), ওপেন প্রেস ডেস্ক/বাসস/ এএফপি  : পুরুষদের ট্র্যাম্পোলিন ফাইনালে স্বর্ণ জয়ের কৃতিত্ব দেখিয়েছেন বেলারুসের ইভান লিটভিনোভিচ। নিরপেক্ষ দলের প্রথম খেলোয়াড় হিসেবে তিনি এই কৃতিত্ব দেখালেন। কিন্তু প্যারিস অলিম্পিকে স্বর্ণ জয়ের পর বিজয় মঞ্চে কোন ধরনের জাতীয় সঙ্গীত কিংবা বেলারুসের পতাকা উঠানো হয়নি।

এই ইভেন্টে রৌপ্য ও ব্রোঞ্জ পদক জয় করেছেন চায়নার ওয়াং জিসাই ও ইয়ান লাংইউ।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক আগ্রাসনের পর থেকে রাশিয়া ও তার সমর্থক বেলারুসকে সব ধরনের আন্তর্জাতিক ক্রীড়া কার্যক্রম থেকে নিষিদ্ধ করা হয়। কিন্তু  রাশিয়া ও বেলারুসিয়ান ক্রীড়াবিদদের নিরপেক্ষ পতাকার অধীনে অংশগ্রহণের অনমুতি দিয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। যদিও তাদের অংশগ্রহণের পিছনে কঠোর কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

আন্তর্জাতিক স্পোর্টস ফেডারেশন ও আইওসি কঠোর ভাবে পরীক্ষা করে দেখেছে তারা ইউক্রেন যুদ্ধের সাথে সরাসরি কোনভাবেই যুক্ত নয়, দেশের সামরিক জান্তার সাথে তাদের কোন ধরনের যোগাযোগ নেই কিংবা কোন সমর্থনও করেনি। উদ্বোধনী অনুষ্ঠানেও এই দুই দেশের কেউই অংশ নিতে পারেনি। এমনকি নিজ দেশের পতাকার অধীনেও তারা অংশ নিতে পারছে না। নিরপেক্ষ কোন এ্যাথলেট হিসেবে তারা যদি কোন পদক পায় তবে সেটা পদক তালিকায় স্থান পাবেনা।

এবারের গেমসে নিরপেক্ষ ব্যানারে ১৫ জন রাশিয়ান ও ১৭ জন বেলারুসিয়ান এ্যাথলেট অংশ নিচ্ছে।

Share

Follow us