জাতীয়

জনগণের তথ্য প্রাপ্তির অধিকার অবমূল্যায়নের মজ্জাগত অভ্যাস পরিহার করতে হবে : প্রধান তথ্য কমিশনার

ঢাকা, ওপেন প্রেস ডেস্ক : প্রধান তথ্য কমিশনার ড. আবদুল মালেক বলেছেন, জনগণের তথ্য প্রাপ্তির অধিকার অবমূল্যায়নের মজ্জাগত অভ্যাস পরিহার করতে হবে। তথ্যের মালিক জনগণ, তাই ‘চাইলে তথ্য জনগণ, দিতে বাধ্য প্রশাসন’- এটাই মন্ত্র। আর এই কারণে যে অফিসগুলোতে ওয়েবসাইট রয়েছে তাদের তথ্য হালনাগাদ করে রাখতে হবে যাতে প্রদানযোগ্য তথ্য দেয়া থাকে।

তথ্য কমিশন বাংলাদেশ এর উদ্যোগে এবং  মানিকগঞ্জ জেলা প্রশাসন আয়োজনে আজ ১২ জুন, ২০২৪, বুধবার ‘তথ্য অধিকার আইন, ২০০৯’ বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা ও জনঅবহিতকরণ সভায় প্রধান তথ্য কমিশনার প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন। খবর বাসস।

ড. আবদুল মালেক আরো বলেন, তথ্য প্রদানকারী অফিসার এবং স্ব স্ব কর্তৃপক্ষ তথ্যের মালিক নন, তথ্য প্রস্তুতসহ রক্ষণ ও হেফাজতকারী মাত্র। এই মানসিকতা নিয়ে তথ্যের অবাধ প্রবাহ বজায় রাখতে হবে।

অনুষ্ঠানে তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক বিশেষ অতিথির বক্তব্য রাখেন। মানিকগঞ্জ জেলা প্রশাসক রেহেনা আক্তারের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালা ও জনঅবহিতকরণ সভায় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, তথ্য অধিকার আইন বাস্তবায়নে অবেক্ষণ (সুপারভিশন) ও পরিবীক্ষণ জেলা কমিটির সদস্যগণ, জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, এনজিও প্রতিনিধিসহ সকল শ্রেণি পেশার জনগণ উপস্থিত ছিলেন।

এছাড়া প্রধান তথ্য কমিশনার ধামরাই উপজেলায় তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন।

Share

Follow us