জাতীয়

গণভবন জাদুঘরে ‘আয়নাঘরের রেপ্লিকা’ রাখার নির্দেশ প্রধান উপদেষ্টার

ঢাকা, ওপেন প্রেস ডেস্ক : অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস গত ১৫ বছরে ফ্যাসিবাদি সরকারের নির্মম নির্যাতনের বার্তা ভবিষ্যত প্রজন্মের কাছে পৌঁছে দিতে গণভবন জাদুঘরে ‘আয়নাঘরের রেপ্লিকা’ রাখার নির্দেশ প্রদান করেছেন।

আজ ২৮ অক্টোবর ২০২৪ সোমবার প্রধান উপদেষ্টা গণভবন পরির্দশনকালে সংশ্লিষ্ট কর্মকর্তাদের এই নির্দেশ দেন। পরে ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব আবুল কালাম আজাদ মজুমদার এ তথ্য জানান। খবর বাসস।

উপ-প্রেস সচিব বলেন, গত ১৫ বছরে গণভবন স্বৈরশাসকের নিষ্ঠুর দমন-পীড়ন ও নৃশংসতার প্রতীক হিসেবে দাড়িয়ে গেছে। এ সময়ে আরও যত নির্যাতন হয়েছে, তার মধ্যে অন্যতম আয়নাঘর।

প্রধান উপদেষ্টাকে উদ্ধৃত করে তিনি বলেন, অধ্যাপক ইউনূস বলেছেন- গণভবনে যদি আয়নাঘরের রেপ্লিকা রাখা যায়, তাহলে স্বৈরশাসকের নির্যাতনের বিষয়ে ভবিষ্যত প্রজন্মকে আরও ভালভাবে বার্তা পৌঁছে দেওয়া যাবে। এজন্য অধ্যাপক ইউনূস গণভবন পরিদর্শনকালে সেখানে আয়নাঘরের রেপ্লিকা রাখার নির্দেশ দেন। প্রধান উপদেষ্টা বলেছেন, ভবিষ্যত প্রজন্মের অনেকে গণভবন দেখতে যাবেন। যাদুঘর পরিদর্শনকালে দেশবাসী যেন জানতে পারে যে আয়নাঘরে কী ধরনের নির্মম নির্যাতন করা হতো।

অধ্যাপক ইউনূস জুলাই-আগস্ট বিপ্লব স্মরণে গণভবনকে যাদুঘরে রপান্তরের কাজ দ্রুত শেষ করার জন্য সংশ্লিষ্ট উপদেষ্টা ও কর্মকর্তাদের নির্দেশ দেন। তিনি বলেন, দ্রুত কাজ শেষ করতে প্রয়োজন হলে বিশেষজ্ঞদের মতামত নিতে হবে।

এখনও কেউ কেউ নিখোঁজ আছেন, তাদের বিষয়ে সরকারের পদক্ষেপ কী এমন এক প্রশ্নের উত্তরে প্রেস সচিব শফিকুল আলম বলেন, গুমের বিষয়ে সরকার একটা কমিশন গঠন করেছে। তারা এ বিষয়ে কাজ করছে। তিনি বলেন, বাংলাদেশের মানবাধিকার সংস্থা যেমন অধিকার এবং আইন ও সালিশ কেন্দ্র এবং দেশের বাইরের সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বা অ্যামনেস্টি ইন্টারন্যাশল তাদের প্রাথমিক অনুসন্ধানে জানিয়েছে- নিখোঁজের খবর আগে যেটি ছিল, প্রকৃতপক্ষে নিখোঁজের সংখ্যা আরও অনেক বেশি। অনেকে ভয়ে বলেননি যে তার ভাই, স্বামী বা সন্তান নিখোঁজ ছিলো। এখন তারা নিখোঁজের তথ্য জানাচ্ছেন।

তিনি বলেন, কমিশনের সদস্যরা এ নিয়ে পুঙ্খানুপুঙ্খভাবে কাজ করছেন। গুমের নতুন কোন তথ্যসহ তাদের কাজে অগ্রগ্রতি হলে সংবাদমাধকে জানানো হবে বলেও তিনি উল্লেখ করেন।

গুম হওয়া পরিবারগুলোকে কোনো ধরনের আর্থিক সহায়তা প্রদান করা হবে কী-না, এমন এক প্রশ্নের উত্তরে আজাদ মজুমদার বলেন, গুমের বিষয়ে যে কমিশন কাজ করছে, তাদের সুপারিশের আলোকে সরকার এসব বিষয়ে সিদ্ধান্ত নেবে।

অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, গুমের সঙ্গে জড়িত থাকার অভিযোগে কোন বাহিনীকে এককভাবে দায়ি করা হয়নি। শুধুমাত্র গুমের সঙ্গে যারা সুস্পষ্টভাবে জড়িত, সেটি একক বা সামষ্টিক পর্যায়ে যেভাবে হোক না কেন, তাদেরকে বিচারের আওতায় আনা হবে।

রাষ্ট্রপতি অপসারণের বিষয়ে এক প্রশ্নের উত্তরে প্রেস সচিব শফিকুল আলম বলেন, সরকার রাজনৈতিক ঐক্যমতের ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

অপর এক প্রশ্নের উত্তরে আজাদ মজুমদার জানান, ছাত্রলীগকে নিষিদ্ধ করা হয়েছে। এর বাইরে অন্য কোন রাজনৈতিকদলকে নিষিদ্ধের ব্যাপারে আপাতত সরকারের কোন সিদ্ধান্ত নেই।

উপ-প্রেস সচিব জানান, আজ বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আল দুহাইলান প্রধান উপদেষ্টার কার্যালয়ে ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

এসময় সৌদি রাষ্ট্রদূত নতুন বাংলাদেশ নির্মানে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

রাষ্ট্রদূত বাংলাদেশে বিনিয়োগ সম্প্রসারণ ও অভিবাসী কর্মীদের দক্ষতার উন্নয়ন কাজ করার আগ্রহ প্রকাশ করেন। অধ্যাপক ইউনূস রাষ্ট্রদূতকে বলেন, বাংলাদেশকে সহযোগিতা করার এখনই উপযুক্ত সময়।

বিমসটেক মহাসচিব রাষ্ট্রদূত ইন্দ্র মণি পান্ডে আজ প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় তারা উভয়ে কীভাবে আঞ্চলিক সহযোগিতা বাড়ানো যায়, সেসব বিষয়ে আলোচনা করেন। আজাদ মজুমদার বলেন, বিমসটেক এর এই মুহূর্তে চেয়ার থাইল্যান্ড। আশা করা হচ্ছে- এর পরবর্তী চেয়ার হতে যাচ্ছে বাংলাদেশ। সেই হিসেবে বিমসটেক এর আগামী চেয়ার হবেন বাংলাদেশের অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূস।

সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর উপস্থিত ছিলেন।

Share

Follow us