জাতীয়

বাড়ি ফিরছে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ

ঢাকা, ওপেন প্রেস ডেস্ক : সার্বিকভাবে দেশের বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় দুর্গতরা আশ্রয়কেন্দ্র থেকে বাড়ি ফিরছে।

দুর্গত জেলাগুলোতে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হয়েছে। ভয়াবহ বন্যায় এ পর্যন্ত মারা গেছে ৭১ জন।

আজ ৩ সেপ্টেম্বর, ২০২৪ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দেশের বন্যা পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা। খবর বাসস।

সংবাদ সম্মেলনে অন্তর্র্বতী সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ফারুক-ই-আজম ও মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান উপস্থিত ছিলেন।

অতিরিক্ত সচিব জানান, বন্যা পরবর্তী পানিবাহিত রোগের প্রাদুর্ভাব রোধ করতে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। বন্যা উপদ্রুত এলাকায় সরকারি-বেসরকারি পর্যায়ে ত্রাণ বিতরণ অব্যাহত আছে। এছাড়া, দেশের সকল জেলায় পর্যাপ্ত ত্রাণ সামগ্রী মজুদ রয়েছে।

দেশের বন্যা আক্রান্ত জেলাসমূহ হলো- ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়া, সিলেট, লক্ষ্মীপুর ও কক্সবাজার।

তিনি জানান, চট্টগ্রাম, খাগড়াছড়ি, হবিগঞ্জ সিলেট, ব্রাহ্মণবাড়ীয়া ও কক্সবাজার জেলার বন্যা পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক হয়ে গেছে। মৌলভীবাজারের বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি হয়েছে এবং ফেনী, কুমিল্লা, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে।

কে এম আলী রেজা সংবাদ সম্মেলনে জানান, বন্যায় ক্ষতিগ্রস্ত লোক সংখ্যা ৫০ লাখ ২৪ হাজার ২০২ জন। এদের মধ্যে মৃতের সংখ্যা মোট ৭১ জন। যার মধ্যে পুরুষ ৪৫, নারী সাত ও শিশু ১৯ জন। জেলাভিত্তিক মৃত্যুর সংখ্যা কুমিল্লায় ১৯, ফেনীতে ২৮, চট্টগ্রামে ছয়, খাগড়াছড়ি এক, নোয়াখালীতে ১১, ব্রাহ্মণবাড়ীয়ায় এক, লক্ষ্মীপুরে এক, মৌলভীবাজার এক ও কক্সবাজারে ৩ জন। এছাড়া, মৌলভীবাজারে এক জন নিখোঁজ রয়েছেন। বর্তমানে মোট পাঁচ লাখ ৮২ হাজার ১৫৫টি পরিবার পানিবন্দি রয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, পানিবন্দি ও ক্ষতিগ্রস্ত লোকদের আশ্রয় প্রদানের জন্য মোট তিন হাজার ৬১২টি আশ্রয় কেন্দ্র খোলা আছে। আশ্রয় কেন্দ্রগুলোতে মোট দুই লাখ ৮৫ হাজার ৯৯৬ জন লোক এবং ৩১ হাজার ২০৩টি গবাদি পশুকে আশ্রয় দেয়া হয়েছে। এছাড়া, বন্যায় ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সেবা প্রদানের জন্য মোট ৪৬৯টি মেডিকেল টিম চালু রয়েছে।

কে এম আলী রেজা আরও জানান, সশস্ত্রবাহিনী বন্যাদুর্গত এলাকায় তিন লাখ ৯১ হাজার ১৮৬ প্যাকেট ত্রাণ ও ২২ হাজার ৪১০ প্যাকেট রান্না করা খাবার বিতরণ করেছে। বন্যা দুর্গত এলাকা থেকে মোট ৪২ হাজার ৯৫৭ জনকে উদ্ধার ও ৫০ হাজার ২৫৭ জনকে স্বাস্থ্যাসেবা প্রদান করা হয়েছে। এছাড়া, হেলিকপ্টারের মাধ্যমে ১৫৩ জনকে উদ্ধার করে স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে। সশস্ত্রবাহিনী পরিচালিত মোট ২৪টি ক্যাম্প ও ১৮টি মেডিকেল টিম বন্যা উপদ্রুত এলাকায় চিকিৎসাসেবা প্রদান করছে। এছাড়াও খাবার পানি, পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট, কাপড়, ঔষধ, বেবি ফুড ও স্যানিটারী আইটেম ইত্যাদি বিতরণ করা হয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক কর্তৃক সংগৃহীত মোট এক লাখ ৮৬ হাজার ১০০ প্যাকেট শুকনা খাবার, কাপড় ও পানি দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের (ডিডিএম) মাধ্যমে বন্যা কবলিত এলাকায় পাঠানো হয়েছে। ডিডিএম ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের মধ্যে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে সার্বক্ষণিক কন্ট্রোল রুম খোলা রয়েছে। এতে তথ্য ও সহযোগিতার জন্য ০২৫৫১০১১১৫ নম্বর চালু রয়েছে। এছাড়া, বন্যায় ক্ষতিগ্রস্তদের অর্থসহায়তা প্রদানের জন্য আগ্রহী ব্যক্তিগণ প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিল, সোনালী ব্যাংক কর্পোরেট শাখা, প্রধান উপদেষ্টার কার্যালয়, হিসাব নম্বর-০১০৭৩৩৩০০৪০৯৩ এ প্রেরণ করতে পারবেন।

Share

Follow us