আইন-আদালত

জাতির পিতার পরিবারের সদস্যদের পেছনে রাষ্ট্রের খরচ কত, জানাতে হাইকোর্টের আদেশ

ঢাকা, ওপেন প্রেস ডেস্ক : জাতির পিতার পরিবার-সদস্যদের নিরাপত্তা আইন, ২০০৯ এবং বিশেষ নিরাপত্তা বাহিনী আইন, ২০২১  অনুসারে তার পরিবারের সদস্যদের সুবিধা দিতে রাষ্ট্রের খরচ নিরূপণ এবং বিশেষ সুবিধায় তারা যেসব সম্পত্তি পেয়েছেন সে বিষয়ে প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট।

আজ ১ সেপ্টেম্বর, ২০২৪ রোববার এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান এবং বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলামের সমন্বয়ে গঠিত একটি  হাইকোর্ট ডিভিশন বেঞ্চ রুলসহ এ আদেশ দেয়। আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, অর্থ সচিব, বিশেষ নিরাপত্তা বাহিনীর ডিজিকে ৩০ দিনের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। খবর বাসস।

রুলে ওই আইনের মাধ্যমে ইতোমধ্যে তারা যে সুবিধা ভোগ করেছেন এবং বিশেষ সুবিধায় যেসব সম্পত্তি পেয়েছেন তা কেন পুনরুদ্ধার করা হবে না-তা জানতে চেয়েছে উচ্চ আদালত।

সুপ্রিম কোর্টের আইনজীবী হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির (এইচআরএসএস) এর সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মাদ মনিরুজ্জামান জনস্বার্থে ২৫ আগস্ট এ রিট দায়ের করেন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী চৌধুরী ইশরাক আহমেদ সিদ্দিকী।

রিটে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, অর্থ সচিব, বিশেষ নিরাপত্তা বাহিনীর ডিজি এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, সজীব ওয়াজেদ জয়, সায়মা ওয়াজেদ পুতুল, রেদওয়ান মুজিব সিদ্দিক ববি, টিউলিপ সিদ্দিক, আজমিনা সিদ্দিক রুপান্তি ও স্ক্রিস্টিয়ান পারচিকে।

Share

Follow us