আর্ন্তজাতিক

মালিতে স্বর্ণের খনি ধ্বসে ৭০ জনের প্রাণহানি

বামাকো, ওপেন প্রেস ডেস্ক (২৫ জানুয়ারি, ২০২৪, বৃহস্পতিবার) : মালির একটি স্বর্ণের খনিতে টানেল ধ্বসে গত সপ্তাহে ৭০ জনেরও বেশি লোকের প্রাণহানি হয়েছে। স্থানীয় সূত্র বুধবার এএফপি’কে জানায়, খনির দুর্ঘটনা প্রবণ অঞ্চলটিতে এটি ছিলো সর্বশেষ বিপর্যয়। খবর বাসস আফ্রিকার শীর্ষস্থানীয় স্বর্ণ উৎপাদনকারী দেশ মালি বিশ্বের দরিদ্রতম দেশগুলোর অন্যতম।

খবর এএফপি’র। খবর বাসস।

স্বর্ণের খনি এলাকাগুলোতে নিয়মিত মারাত্মক ভূমিধ্বসের ঘটনা ঘটে। মূল্যবান ধাতুর কারিগরদের কাছ থেকে খনি নিয়ন্ত্রণ নিতে কর্তৃপক্ষ সংগ্রাম করছে।
শুক্রবারের ঘটনা সম্পর্কে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কাঙ্গাবাতে স্বর্ণ খনির কর্মকর্তা ওমর সিদিবে এএফপি’কে বলেন, খনি ধ্বসের সময় প্রচণ্ড ঝাঁকুনি দিলে চারিদিকে হৈচৈ শুরু হয়।

তিনি বলেন, সেখানে ২শ’ জনেরও বেশি খনি শ্রমিক কাজ করছিলো। অনুসন্ধান শেষ হয়েছে। আমরা ৭৩টি মৃতদেহ খুঁজে পেয়েছি। মালির খনি মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে বেশ ক’জন খনি শ্রমিকের মৃত্যুর কথা ঘোষণা করেছে তবে সুনির্দিষ্টভাবে নিহতের সংখ্যা দেয়নি।

সরকার শোকাহত পরিবার ও মালিয়ান জনগণের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন এবং খনি এলাকার কাছাকাছি বসবাসকারী সম্প্রদায় ও খনি শ্রমিকদের নিরাপত্তার লক্ষ্যে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনে শুধুমাত্র স্বর্ণের প্যানিংয়ের পরিধির মধ্যে থেকে কাজ করার আহ্বান জানিয়েছে

Share

Follow us