জাতীয়

নানান কর্মসূচির মধ্যদিয়ে শোকাবহ আগস্টের প্রথম দিন অতিবাহিত

ঢাকা, (১ আগস্ট, ২০২৪), ওপেন প্রেস ডেস্ক/বাসস : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোর মিছিল, রক্তদান, আলোচনা সভাসহ নানান কর্মসূচির মধ্যদিয়ে অতিবাহিত হয়েছে শোকাবহ আগস্টের প্রথম দিন।

১৯৭৫ সালের এ মাসের ১৫ তারিখে বাঙালি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

আগস্ট মাসের শুরুর প্রথম প্রহরেই বুধবার দিবাগত রাত ১২ টা ১ মিনিটে ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিল বের করে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। একই কর্মসূচি পালন করে মৎস্যজীবী লীগ ও ছাত্রলীগ।

বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত বাড়িটির সামনে সংগঠন তিনটির নেতা-কর্মীরা প্রজ্বলিত মোমবাতি হাতে জড়ো হন। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা।

আলোর মিছিলে নেতৃত্ব দেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী  মেজবাউল হোসেন সাচ্চু ও সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু।

এদিকে, শোকাবহ আগস্ট উপলক্ষে রাজধানীর শাহবাগে প্রদীপ প্রজ্বালন করে ছাত্রলীগ। ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ছাত্রলীগ কর্মীরা কর্মসূচিতে অংশ নেন।

কর্মসূচিতে অংশ নিয়ে সংগঠনটির সভাপতি সাদ্দাম হোসেন বলেন, আগস্ট মাসের শোককে শক্তিতে রূপান্তরিত করেই সামনে দিকে এগিয়ে যেতে চায় ছাত্রলীগ। নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ ছাত্র রাজনীতিতে বিশ্বাস করে ছাত্রলীগ। কোটা সংস্কার আন্দোলন ঘিরে সব সহিংসতার দায় জামায়াত-শিবিরকে নিতে হবে।

শোকবহ আগস্টের প্রথম দিনে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ কৃষক লীগ স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করে। বৃহষ্পতিবার দুপুরে রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশনে কৃষক লীগ আয়োজিত ‘স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি’র উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতির সঞ্চালনায় অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুর নাহার লাইলী প্রমুখ বক্তব্য রাখেন।

এদিকে, শোকের মাসের প্রথম দিন বৃহষ্পতিবার যুবলীগের পক্ষ থেকে মাসব্যাপী কোরআন খতম কর্মসূচি শুরু হয়েছে। এছাড়া সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দ:ুস্থ ব্যক্তিদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

শোকাবহ আগস্ট পালন উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন মাসবাপী কর্মসূচি পালন করবে।

Share

Follow us