আইন-আদালত

এনবিআর চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননা প্রশ্নে রুল

ঢাকা, (১২ জুন, ২০২৪), ওপেন প্রেস ডেস্ক /বাসস : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কেনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে এ সংক্রান্ত আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির (পল্লব)। তিনি বাসসকে আদালতের আদেশের বিষয়টি জানান। তিনি বলেন, ৫ জুন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে মামলা দায়ের করা হয়।

ব্যারিস্টার পল্লব বলেন, গুগল, ফেসবুক, অ্যামাজনসহ অন্যান্য ইন্টারনেটভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যমের কাছ থেকে বাংলাদেশের আইন অনুযায়ী ট্যাক্স ও ভ্যাট আদায়ে উচ্চ আদালতের নির্দেশ প্রতিপালন করে অগ্রগতি প্রতিবেদন দাখিল না করায় এনবিআর চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়। কার্যকর কোনো ব্যবস্থা না নেয়ায় তার বিরুদ্ধে হাইকোর্টে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়। ২০২০ সালের ৮ নভেম্বর দেয়া হাইকোর্টের রায় ও আদেশ না মানায় গত ১৯ মে ই-মেইলযোগে এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশটি পাঠানো হয়েছিল। ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্টের পক্ষে এই নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির (পল্লব) ও ব্যারিস্টার মো. কাউছার।

নোটিশে বলা হয়, হাইকোর্টের রায়ে প্রদত্ত নির্দেশনা ১০ দিনের মধ্যে প্রতিপালন না করলে আদালত অবমাননার অভিযোগে মামলা করা হবে।

Share

Follow us