আর্ন্তজাতিক

বদলে গেলো মেক্সিকোর ইতিহাস : প্রথম নারী প্রেসিডেন্ট পেলো দেশটি

(৩ জুন, ২০২৪, সোমবার), ওপেন প্রেস ডেস্ক : বদলে গেলো মেক্সিকোর ইতিহাস। দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ক্ষমতাসীন মোরেনা পার্টির ক্লদিয়া (৬১) শিনবাউম। দেশটির জাতীয় নির্বাচনী সংস্থা জানিয়েছে, ৫৮ থেকে ৬০ শতাংশ ভোট পেয়েছেন ক্লদিয়া।

প্রাথমিক নির্বাচনী ফলাফল অনুযায়ী দেখা গেছে, প্রধান প্রতিদ্বন্দ্বী জোচিল গালভেজের চেয়ে ৩০ শতাংশ পয়েন্ট ও মধ্যপন্থী হর্হে আলভারেজ মেইনেজের চেয়ে ৫০ শতাংশ পয়েন্ট বেশি ভোট পেয়েছেন ক্লদিয়া।

আজ ৩ জুন, ২০২৪, সোমবার বার্তা সংস্থা এএফপি ও আল-জাজিরা এ তথ্য জানায়।জাতীয় নির্বাচনে নারীদের ভোটাধিকার লাভের ৭০ বছর পর প্রথম নারী প্রেসিডেন্ট পেল দেশটি। এর আগে তিনি মেক্সিকো সিটির মেয়র ছিলেন। ক্লদিয়া একজন প্রশিক্ষণপ্রাপ্ত পরিবেশ বিজ্ঞানী।

ক্লদিয়ার জয়ে তার সমর্থকরা মারিয়াচি সঙ্গীতের তালে পতাকা উড়িয়ে নেচে-গেয়ে রাজধানী মেক্সিকো সিটির প্রধান চত্বরে উদযাপন করেছেন।

প্রাথমিক ফলের পর দেশবাসীর উদ্দেশে ক্লদিয়া বলেন, ‘আপনাদেরকে নিরাশ করব না। গণতন্ত্র দীর্ঘজীবী হোক।’ এই নির্বাচনকে ‘ঐতিহাসিক’ বলে অভিহিত করেন ক্লদিয়া।

শিনবাউম আগামী ১ অক্টোবর ক্ষমতা গ্রহণ করবেন এবং পরবর্তী ছয় বছর দায়িত্ব পালন করবেন।

রোববার (২ জুন) মেক্সিকোয় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়। নির্বাচনে নিবন্ধিত ভোটারের সংখ্যা ছিল ১০ কোটি। দেশটির মোট জনসংখ্যা ১২ কোটি ৯০ লাখ।

Share

Follow us