আর্ন্তজাতিক

শ্রদ্ধায় শোকে ভাষা শহীদদের স্মরণ

রওশন ঝুনু, ঢাকা : বাংলা ভাষার জন্য যারা জীবন উৎসর্গ করেছেন সেই ভাষা শহীদদের আজ শ্রদ্ধাভরে স্মরণ করছে গোটা বাঙালি জাতি। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এদিনে আমরাও  শ্রদ্ধা ও শোকে ভাষা শহীদদের স্মরণ করছি।

আজ ২১ ফেব্রুয়ারি, ২০২৪, বুধবার বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনা, অষ্ট্রিয়ার  সভাপতি রবিন মোহাম্মদ আলী, এবং সাধারণ সম্পাদক বিকাশ ঘোষ এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এসব কথা বলেন।

প্রেস বার্তায় নেতৃদ্বয় বলেন, আজ রক্তঝরা অমর একুশে। প্রতিটি বাঙালির শোক ও গৌরবের দিন। বোধ শানিত করে মায়ের ভাষা বাঙলাকে সঙ্গে নিয়ে দৃপ্ত পায়ে এগিয়ে যাওয়ার সংকল্পের দিন। ১৯৫২ সালের এদিনে ‘বাংলাকে’ রাষ্ট্রভাষা করার দাবিতে ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ তৎকালীন শাসকগোষ্ঠীর চোখ রাঙানি ও প্রশাসনের ১৪৪ ধারা উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে আসে। মায়ের ভাষা রক্ষার সেই আন্দোলন পাকিস্তানি শাসকদের শঙ্কিত করে তোলে। তাই ছাত্র-জনতার মিছিলে পুলিশ গুলি চালায় তাদের পুলিশ বাহিনী। এতে সালাম, বরকত, রফিকসহ অনেকে শহিদ হন। তাদের আত্মত্যাগেই রক্ষা হয় মায়ের ভাষা বাংলা। আজ সেই শহিদদের শ্রদ্ধাভরে স্মরণ করবে বাঙালি।

তারা আরো বলেন, দিনটি শুধু বাঙালির নয়, পৃথিবীর সব ভাষাভাষী মানুষের। পৃথিবীর বিভিন্ন ভাষাভাষী মানুষও দিনটি পালন করছে। কিন্তু বাংলাদেশের মানুষের জন্য দিনটি অন্যরকম আবেগের। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে স্বীকৃতি দেওয়ায় বিশ্বজুড়ে দিবসটি পালিত হচ্ছে।

নেতৃদ্বয় বলেন, ফেব্রুয়ারির রক্তঝরা পথ বেয়েই অর্জিত হয় মাতৃভাষা বাংলার স্বীকৃতি এবং সে ধারাবাহিকতায় ১৯৭১ সালে অর্জিত হয় বাঙালির চিরকাঙ্ক্ষিত স্বাধীনতা, যার নেতৃত্ব দিয়েছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনা, অষ্ট্রিয়া শ্রদ্ধার সাথে স্মরণ করছি, এবং দোয়া করছি ।

Share

Follow us