রাজনীতিশিক্ষা

ছাত্র ফেডারেশনের সাবেক দুই নেতার মৃত্যুতে দুই দিনের শোক ঘোষণা

রওশণ ঝুনু, ঢাকা : আজ ০৮ নভেম্বর ২০২৩, বুধবার বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি মশিউর রহমান খান রিচার্ড ও সাধারণ সম্পাদক সৈকত আরিফ এক শোকবার্তায় সাবেক কেন্দ্রীয় সভাপতি আরিফুল ইসলাম ও ঢাকা বি্শ্ববিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক সৌভিক করিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

শোকবার্তায় নেতৃবৃন্দ বলেন, “সাবেক ছাত্রনেতা আরিফুল ইসলাম ও সৌভিক করিমের মৃত্যু কোনো স্বাভাবিক মৃত্যু নয়, এটি কাঠামোগত হত্যাক্যাণ্ড। আমাদের দুই অগ্রজ জনগণের জন্য একটি নিরাপদ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে আজীবন সংগ্রাম চালিয়ে গেছেন। আমরা সকলে ঐক্যবদ্ধভাবে সেই সংগ্রামকে এগিয়ে নিয়ে যাবো। আমরা তাদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

উল্লেখ্য, গতকাল বুধবার মধ্যরাতে রাজধানীর বাংলা মোটর এলাকায় দ্রুতগামী ট্রাকের ধাক্কায় দুজনই মর্মান্তিকভাবে মৃত্যুবরণ করেন। তাদের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে তাদের পরিবার, সংগঠন ও কর্মস্থলে। মঙ্গলবার দিবাগত রাতে দুর্ঘটনার পর আরিফুল ইসলাম ও সৌভিক করিমকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।এরপর আজ জোহরের নামাজের পর ইস্কাটন গার্ডেনের সুইড স্কুল মাঠে আরিফুল ইসলাম ও সৌভিক করিমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। নামাজে জানাজা শেষে সেখানে তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে আজিমপুর কবরস্থানে তাদের চিরশায়িত করা হয়।

গণসংহতি আন্দোলনের জাতীয় পরিষদের সদস্য ও বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাবেক সভাপতি আরিফুল ইসলাম তার মানবিক, সাহসী ও গণতান্ত্রিক আন্দোলনের মধ্যে দিয়ে সেসময়ে ছাত্র আন্দোলনের গুরুত্বপূর্ণ সংগঠকে পরিণত হোন। ফখরুদ্দিন-মঈনউদ্দীন সরকারের সময় ২০-২২ আগস্টের ছাত্র আন্দোলনের অন্যতম সংগঠক ছিলেন আরিফুল ইসলাম। পরবর্তীকালে তিনি সরাসরি রাজনীতির পাশাপাশি জ্ঞান-বিজ্ঞানের প্রতি আগ্রহী হন। ছাত্রবেলায় করেছেন সাহিত্যের ছোটকাগজ কালনেত্র। বিগত কয়েক বছর ধরে তিনি বিজ্ঞান বিষয়ক প্রকাশনা নিয়ে ব্যস্ত ছিলেন। তিনি শিশু-কিশোরদের জন্য “প্রকৃতি পরিচয়” প্রকাশনার প্রকাশক ছিলেন। এছাড়া প্রকাশনা সংস্থা ইউপিএলের সাথেও তিনি যুক্ত ছিলেন। আরিফুল ইসলাম ব্যক্তিগত জীবনে স্ত্রী রেবেকা নীলা, একমাত্র সন্তান নক্ষত্র, বাবা, বোনসহ অসংখ্য আত্মীয়, ভক্ত ও অনুরাগী রেখে গেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা সৌভিক করিম ছাত্র রাজনীতির পর  সঙ্গীত নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। মৃত্যুর আগে তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালিন শিক্ষকতা করতেন। সৌভিক করিম গীতিকার, সুরকার ছিলেন, চলচ্চিত্র শিল্পের সাথেও জড়িত ছিলেন।

কর্মসূচী:

১। ছাত্র ফেডারেশনের সাবেক সভাপতি আরিফুল ইসলাম ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক সৌভিক করিমের মৃত্যুতে আগামী ৯ ও ১০ নভেম্বর ২ দিনব্যাপী শোক পালন করা হবে। এদিন সংগঠনের সকল নেতা-কর্মী কালো ব্যাজ ধারণ করবেন।

২। ছাত্র ফেডারেশনের সাবেক সভাপতি আরিফুল ইসলাম ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক সৌভিক করিমের মৃত্যুতে আগামী ১৭ নভেম্বর স্মরণসভার আয়োজন করবে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

Share

Follow us