আর্ন্তজাতিকসাহিত্য-সংস্কৃতি

‘বুকার’ পুরস্কার পেলেন আইরিশ লেখক পল লিঞ্চ

ওপেনপ্রেস ডেস্ক : আইরিশ লেখক পল লিঞ্চ তার উপন্যাস ‘প্রফেট গান’ এর জন্য ২০২৩ সালের ‘বুকার’ পুরস্কার পেয়েছেন। আয়ারল্যান্ডের ওপর নেমে আসা অত্যাচার নিয়ে লেখা একটি ‘কাল্পনিক’ উপন্যাস এটি। সংক্ষিপ্ত তালিকায় থাকা আরো পাঁচজনকে পেছনে ফেলে লিঞ্চ মর্যাদাবান পুরষ্কারটি অর্জন করলেন।

এর আগে তিনি ছাড়া আরো চারজন আইরিশ লেখক বুকার পুরষ্কার পেয়েছেন। এদের মধ্যে রয়েছেন সালমান রুশদি, মার্গারেট অ্যাটউড এবং হিলারি ম্যান্টেল।

রোববার লন্ডনে পুরষ্কার প্রদান অনুষ্ঠানে লিঞ্চ বলেছেন, ‘বইটি লেখা এতো সহজ ছিলো না।’ ‘আমার যুক্তিবাদী সত্ত্বা বিশ্বাস করছিলেঅ যে, আমি এই উপন্যাসটি লিখে আমার ক্যারিয়ার ধ্বংস করছি। যদিও আমাকে বইটি লিখতে হয়েছিলো। এই ধরনের বিষয়ে আমাদের কোনো বিকল্প কিছু করার থাকে না।’

উপন্যাসে আয়ারল্যান্ডকে একটি নব্য ফ্যাসিবাদী জাতীয়তাবাদী সরকারের শাসনের অধীনে কল্পনা করা হয়েছে। অস্থির সময়কালের প্রেক্ষাপটের এ গল্পে ইউনিয়ন নেতা ও শাসনের অনুভূত শত্রুদের রহস্যজনকভাবে অদৃশ্য হয়ে যেতে দেখা যায়। এর ফলে গৃহযুদ্ধ সৃষ্টি হয়। সঙ্গে অর্থনৈতিক পতন। এর মূল অংশে ডাবলিনে চার সন্তানের এক মা কীভাবে তার পরিবারকে এরকম অস্থির সময়কালে সর্বগ্রাসীবাদ থেকে রক্ষা করে তা-ই চিত্রিত হয়েছে।

উপন্যাসটির বিশেষ বৈশিষ্ট্য হলো, এতে কোনো অনুচ্ছেদের বিরতি নেই। এটি লিঞ্চের পঞ্চম উপন্যাস।

পাঁচজন বিচারক প্যানেলের সভাপতিত্বে কানাডিয়ান ঔপন্যাসিক ইসি এডুগিয়ান বলেছেন, এটি একটি ‘আবেগ প্রবণ এবং সাহসী গল্প’।

বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাপূর্ণ পুরষ্কার হিসেবে বিবেচিত বুকার যে কোনো দেশের কথা সাহিত্যেকের জন্য উন্মুক্ত। প্রতি বছর ইংরেজি ভাষার শ্রেষ্ঠ উপন্যাসটিকে এ পুরষ্কারে ভূষিত করা হয়।

Share

Follow us